ডিএসইর লেনদেন ১৪শ’ কোটি টাকা ছাড়িয়েছে

নিউজ দর্পণ, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২ মে) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।
তবে রোববার ডিএসইর লেনদেন ১৪শ’ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫১৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ২৫৫ ও ২ হাজার ১২৩ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ১ হাজার ৪০৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৩৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ১৭২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮০টি কোম্পানি কমেছে ১০৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিড, বেক্সিমকো ফার্মা, লাফার্জহোলসিম, লংকা-বাংলা, সোনার বাংলা ইন্স্যুরেন্স, সামিট পাওয়ার, সিটি জেনারেল ইন্স্যুরেন্স ও ম্যাকসন স্পিনিং।

অপর শেয়ারবাজার সিএসই সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯৭৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৫টি, কমেছে ৮২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৩১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৬ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৭ কোটি ১৩ লাখ টাকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *