রাজধানী

সারাদেশে হাদিস পাঠ দিবস পালিত

নিউজ দর্পণ, ঢাকা: ১৪৪৬ হিজরি ১৬ সেপ্টেম্বর ২০২৪ সোমবার বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটির উদ্যোগে সারাদেশে হাদিস পাঠ দিবস পালিত হয়েছে। মানুষকে নিয়মিত হাদিস পাঠে অভ্যস্ত করার উদ্দেশ্যে বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি এই দিবসটি গত বছর থেকে পালন করে আসছে। দেশের সব জেলায় পুরুষ ও মহিলারা আলাদা আলাদা গ্রুপে বিভক্ত হয়ে সকাল ১০টা থেকে দিনব্যাপী হাদিস পাঠ করেছেন।
আফতাবনগরস্থ কুরআন সেন্টারের হল রুমে ‘হাদিস পাঠ দিবস’-এ হাদিস পাঠের গুরুত্বের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সোসাইটির সহসভাপতি জনাব মাহফুজুর রহমান। সভায় স্বাগত বক্তব্য পেশ করেন সোসাইটির জেনারেল সেক্রেটারি মেজর আবদুস সালাম সরকার (অব.)। তিনি বলেন, হাদিস পাঠের মূল শ্লোগান হলো: ‘হাদিস পড়ো জীবন গড়ো’। এই শ্লোগানের ভিত্তিতে বাংলাদেশে দ্বিতীয়বারের মতো এবারও ‘হাদিস পাঠ দিবস’ পালন করা হচ্ছে। প্রতি বছর ১২ রবিউল আউয়াল এই দিবস পালিত হয়। সোসাইটির সম্পাদকমণ্ডলির সহকারী জেনারেল সেক্রেটারি শায়েখ মাওলানা মাহমুদুল হক বলেন, মহান আল্লাহ মানব জাতির হেদায়েতের জন্যে ওহি নাজিল করেছেন এবং সেই ওহি শিক্ষা দানের জন্যে নবী রাসুল পাঠিয়েছেন। একজন মুসলমানকে সঠিক পথ পাওয়ার জন্যে কুরআন এবং নবী সা: এর সুন্নাহ পালন করা অত্যাবশ্যক। রাসুল সা: দীর্ঘ ২৩ বছর যা করেছেন এবং অনুমোদন দিয়েছেন সকল কর্মই মানুষকে জানানোর জন্যে আহবান জানান।

জনাব মাহফুজুর রহমান বলেন, আমাদের ব্যক্তিগত পাঠাগার তৈরি করা উচিত। আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলতে প্রতিদিন হাদিস অধ্যায়ন করা উচিত।
সভায় উপস্থিত ছিলেন অধ্যক্ষ সালাহউদ্দিন বিন নুরী, জনাব আবদুস সাত্তার, মো: নুরুল করিম মনির এবং স্থানীয় অতিথিবৃন্দ। এছাড়াও সারাদেশে হাজার হাজার পুরুষ ও মহিলা অনলাইন জুম আইডির মাধ্যমে আলোচনা সভায় অংশগ্রহণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *