৪৯ বছরের ইতিহাসে এত ধর্ষণ-নির্যাতন দেখিনি: মান্না

নিউজ দর্পণ, ঢাকা: দেশ স্বাধীনের ৪৯ বছরের ইতিহাসে এত পরিমাণ ধর্ষণ, নির্যাতন দেখেননি বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।
আজ শনিবার রাজধানীর জাতীয় প্রেস কাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে জাতীয়তাবাদী প্রজন্ম-৭১ আয়োজিত ‘বিচারহীনতার সংস্কৃতি, ন্যায় বিচার এবং বর্তমান বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মান্না বলেন, ‘মৃত্যুদন্ড কোনও বিচারের সমাধান দিতে পারে না। আমি এটা সমর্থন করি না। সত্যিকারের বিচার হলে অবশ্যই খুন, গুম কমে আসতো। এখন ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করা হয়েছে। ধর্ষক তো ধর্ষণের পর এবার তাকে হত্যা করবে। এর মাধ্যমে ধর্ষক প্রমাণ মুছে ফেলবে। আমরা যদি বিচার করতে পারতাম, বিচারহীনতা থেকে সরে আসতে পারতাম, তবে অপরাধ কমে আসতো।’

তিনি বলেন, ‘আমাদের দেশের এক মন্ত্রী বললেন, ক্রসফায়ার আমাদের সংস্কৃতি হয়ে গেছে। না, এটা হতে পারে না। এট অপসংস্কৃতি। বিনা বিচারে হত্যা কাম্য নয়। আর বিচার শব্দটিও হারাতে বসেছে। বিচারের নামে বিচারহীনতাকে বেচে নেওয়া হয়েছে এখন। রাষ্ট্রীয় সংস্থাকে দলীয়করণ করে ভোট ডাকাতিতে ব্যবহার করা হয়। তাহলে কীভাবে ভালোর আশা করবেন। কীভাবে বিচার পাবেন।’

সংগঠনটির সভাপতি ঢালি আমিনুল ইসলাম রিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল। এ সময় সংগঠনটির কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *