২০ শতাংশ করোনা রোগী মানসিক সমস্যায় ভুগছেন: গবেষণা

নিউজ দর্পণ ডেস্ক: নভেল করোনা ভাইরাসের অভিঘাতে গোটা বিশ্বে স্থবিরতা দেখা দিয়েছে। কোভিড-১৯ আক্রান্ত মানুষেরা একটা সময়ে সেরে উঠলেও তাদের মধ্যে অন্তত ৫ জনে ১ জন অর্থাৎ ২০ শতাংশ রোগী সুস্থ হয়েও বড় ধরনের মানসিক সমস্যায় ভুগছেন।
ল্যানসেটে প্রকাশিত আন্তর্জাতিক এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সেই প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, করোনায় আক্রান্ত হওয়া ২০ শতাংশ মানুষ ৯০ দিনের মধ্যে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছেন।
কোডিভ-১৯ আক্রান্ত হওয়ার পর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠা অনেকের ভেতর উত্তেজনা, হতাশা এবং নিদ্রাহীনতা দেখা দিচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
এ বিষয়ে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পল হ্যারিসন রয়টার্সকে বলেছেন, ‘মানসিক সমস্যার কথা অনেকেই বলছে। আমাদের গবেষণায় এই প্রভাব ভালোভাবেই বোঝা যাচ্ছে। বিশ্বের স্বাস্থ্যসেবা রোগীর মানসিক দিকটি বিবেচনায় রেখে প্রস্তুত করা উচিত।
প্রায় ৬৯ মিলিয়ন মানুষের সঙ্গে কথা বলে এই গবেষণা প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। যাদের মধ্যে ৬২ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত ছিলেন। গবেষণার ফলাফলে দেখা গেছে, করোনায় আক্রান্ত হওয়ার তিন মাসের মধ্যে প্রতি ৫ জনের মধ্যে একজনের কোনও না কোনও মানসিক সমস্যা দেখা দিয়েছে।
এছাড়া আগে থেকে যাদের মানসিক সমস্যা আছে তাদের কোভিড-১৯ রোগে পড়ার ঝুঁকি অন্যদের থেকে ৬৫ শতাংশ বেশি বলেও গবেষণায় উঠে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *