২০২২’র নভেম্বরে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত

নিউজ দর্পণ, ঢাকা: ২০২২ সালের নভেম্বরে বাংলাদেশ সফরে আসছে ভারত ক্রিকেট দল। করোনা কালে একের পর এক সিরিজ ভেস্তে যাওয়ায় ভারত দলের বাংলাদেশ সফর নিয়ে তৈরি হয়েছিল শঙ্কা। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, পূর্ণাঙ্গ সিরিজে টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটের ক্রিকেটেই মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত।

এ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে আলোচনা হয়েছে বিসিবির। দিনক্ষণ নিশ্চিত না হলেও ২০২২ সালের নভেম্বরে বাংলাদেশ সফরে আসছে বিরাট কোহলি বাহিনী। বিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘কিছু জিনিস নিশ্চিত করা হয়েছে। সিরিজটা কাছাকাছি চলে এলে তারিখ পুরোপুরি নিশ্চিত করা হবে। এখন একটা সময় আমরা ধরে রাখছি যে, ২০২২’র নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে সিরিজটা শুরু হবে। আর সিরিজ কাছাকাছি এলে চূড়ান্ত সূচি নিশ্চিত হবে।’

ভারতের সঙ্গে টাইগাররা সর্বশেষ টেস্ট খেলেছে কলকাতায় গত বছর নভেম্বরে। ওটা ছিল দুদলেরই দিবারাত্রির প্রথম টেস্ট। সব ঠিক থাকলে দীর্ঘ ৭ বছর পর বাংলাদেশের মাটিতে খেলতে দেখা যাবে ভারতীয়দের । বাংলাদেশ সফরে ভারতীয়রা সর্বশেষ টেস্ট খেলেছে ২০১৫’র জুনে। ফতুল্লায় সেবার বৃষ্টিবিঘিœত একমাত্র টেস্ট অমিমাংসিতভাবে শেষ হয়।

আইসিসি’র ইভেন্টে সাক্ষাত হলেও গত ৭ বছরে দ্বিপক্ষীয় সিরিজে ওয়ানডেতে একবারও মুখোমুখি হয়নি বাংলাদেশ। গত বছর বাংলাদেশ দলের ভারত সফরে কেবল টেস্ট ও টি-টোয়েন্টি খেলেছিল দুদল।
ভারতের বিপক্ষে নিজ মাটিতে টাইগারদের সর্বশেষ স্মৃতিটা সুমধুর। ২০১৫তে ওই সিরিজে ভারতকে ২-১ ব্যবধানে হারায় বাংলাদেশ। ওই সিরিজেই বল হাতে আবির্ভাব হয় বাংলাদেশের ‘বিস্ময় বোলার’ মোস্তাফিজুর রহমানের। টানা দুই ওয়ানডেতে পাঁচ উইকেটরে কৃতিত্ব দেখান বাঁহাতি পেসার মোস্তাফিজ। আর প্রবল শক্তিধর মহেন্দ্র সিং ধোনি বাহিনীর বিপক্ষে টানা দুই জয়ে সিরিজ নিশ্চিত হয় বাংলাদেশের (২-১)।
করোনা মহামারিতে স্থগিত হয় বাংলাদেশের একের পর এক সিরিজ । তবে আগামী অক্টোবরে শ্রীলঙ্কা সফরে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ দিয়ে বিরতি ভাঙছে টাইগারদের। সফরে অধিনায়ক মুমিনুল হক সৌরভের নেতৃত্বে তিনটি টেস্ট খেলবে বাংলাদেশ দল। নিজেদের পরবর্তী দুই সিরিজে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *