২০২১ সালের আগে করোনার টিকা প্রত্যাশা করবেন না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিউজ দর্পণ ডেস্ক: প্রাণঘাতী করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিনিয়ত রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছে এই ভাইরাসে। বিশ্বব্যাপী প্রতি মুহূর্তে প্রাণ হারাচ্ছে হাজার হাজার মানুষ। করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা।

ইতিমধ্যে বেশ কয়েকটি টিকার অগ্রগতি মানুষের মনে আশার সঞ্জার করেছে। আশা করা যাচ্ছে, চলতি বছরের শেষের দিকেই করোনার টিকা সহজলভ্য হবে বিশ্বে।

কিন্তু বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান ২০২১ সালের প্রথম চার মাসের আগে করোনার টিকা পাওয়ার প্রত্যাশা না করার আহ্বান জানিয়েছেন। কিন্তু কেন?
রায়ান বলেছেন, করোনার টিকা আবিষ্কারের ক্ষেত্রে আমরা ভালো উন্নতি করছি। বেশ কয়েকটি টিকা তৃতীয় ধাপে আছে, ট্রায়াল চলছে। এগুলোর একটাও এখনও ব্যর্থ হয়নি। সবগুলোই মানবদেহের জন্য নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করতে সক্ষম।

প্রকৃত সত্য হল এই টিকাগুলো বিশ্বব্যাপী সহজলভ্য হতে ২০১২ সালের প্রথম অংশ লেগে যাবে। এরপর হয়তো দেখব যে বিশ্বের সকল মানুষই করোনার টিকা পাচ্ছে, যোগ করেন তিনি।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে এখন পর্যন্ত ১ কোটি ৫২ লাখ ৯৫৪ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৬ লাখ ২২ হাজার ৮৯৭ জন তথ্যসূত্র: আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *