১০০ বছরের মধ্যে সবচেয়ে বড় স্বাস্থ্য সংকটে যুক্তরাষ্ট্র: সিডিসি

নিউজ দর্পণ ডেস্ক: যুক্তরাষ্ট্রে ১শ’ বছরের মধ্যে সবচেয়ে বড় জনস্বাস্থ্য সংকট তৈরি করেছে করোনাভাইরাস মহামারী। ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) এর পরিচালক রবার্ট রেডফিল্ড একথা বলেছেন। যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য খাতে উন্নয়নের নানা কর্মসূচি মহামারীর কারণে ব্যাহত হচ্ছে।

বিবিসি জানায়, ওয়েবএমডি সাইটে রেডফিল্ড বলেছেন, “হাজার হাজার মানুষ এই মহামারীতে সপ্তাহে ৭ দিনই ২৪ ঘন্টা করে কাজ করছে। এতে আসল ব্যাপারটা হচ্ছে, এ মুহূর্তে আমাদের পুরো মনোযোগটাই রয়েছে এই মহামারীর দিকে।”

যুক্তরাষ্ট্র গত মে মাসের মাঝামাঝি সময়ের পর করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড গড়েছে বুধবার। এইদিনে দেশটিতে নতুন মারা গেছে ১,৫০০ জন। এর মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা এবং টেক্সাসে।

করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে কেবল জুলাই মাসেই প্রায় ২৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে অন্তত ১৮ টি রাজ্যে ভাইরাস শনাক্ত রোগীর সংখ্যাও দ্বিগুণ হয়েছে।

করোনাভাইরাস মহামারীর আগে যুক্তরাষ্ট্র জনস্বাস্থ্য খাতে পর্যাপ্ত বিনিয়োগ করেনি বলে স্বীকার করেছেন দেশটির সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) এর পরিচালক রেডফিল্ড।

তিনি বলেন, বছরের পর বছর ধরে বিনিয়োগ হয়েছে। কিন্তু “বড় সংকট যখন এল- এটি মোটেই মামুলি নয়, একশ বছরের মধ্যে দেশকে নাস্তানাবুদ করার মতো সবচেয়ে বড় জনস্বাস্থ্য সংকট- তখন আমাদের পর্যাপ্ত প্রস্তুতি নেই।”

দেশ যাতে আবার একটি জনস্বাস্থ্য সংকটে আর কখনও এমন অপ্রস্তুত না থাকে তা ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিশ্চিত করতে আমরা দায়বদ্ধ, বলেন রেডফিল্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *