হবিগঞ্জে ১৩২ পাখি শিকারের দায়ে ৩ জনের কারাদণ্ড

নিউজ দর্পণ, চুনারুঘাট: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর ও চণ্ডিছড়া চা বাগান এলাকা থেকে ১৩২টি জবাই করা অতিথি পাখিসহ তিন শিকারিকে আটক করেছে বন বিভাগ।
আজ মঙ্গলবার সকাল ১০টায় পাখিগুলো শিকার করে নিয়ে যাওয়ার সময় আমতলী এলাকা থেকে বন বিভাগের লোকজন আটক করে।
বেলা ১১টায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) মিল্টন চন্দ্র পাল বন্যপ্রাণী আইনে (সংরক্ষণ ও নিরাপত্তা) ২০১২-এর ৩৮ (১) ধারায় তিনজনকে তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। পরে তাদের জেলহাজতে পাঠানো হয়।
আটকরা হলো- উপজেলার বালিয়ারী গ্রামের আ. হেকিমের ছেলে রুকু মিয়া (৪৮), একই গ্রামের আনোয়ার আলীর ছেলে কাইয়ুম (৪৬) ও একই গ্রামের আ. হান্নানের ছেলে আল আমিন (২৬)।
পাখিদের মধ্যে রয়েছে- শালিক, কাঠটুকরা, বুলবুল, দোয়েল ও ভিমরাজ ইত্যাদি। এসব পাখি শিকারের পর জবাই করে কলসে ভরে নিয়ে যেতে চেয়েছিল শিকারিরা। ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে পাখিগুলো গর্ত করে পুঁতে ফেলা হয়েছে।
এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাস বলেন, শীতের মৌসুমে বিভিন্ন দেশ থেকে অতিথি পাখি আসছে। কোনোভাবেই এদের শিকার কিংবা ধরা যাবে না।
তিনি বলেন, পাখি শিকারিদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। সাতছড়ি বিট কর্মকর্তা মাহমুদ হোসেন বলেন, পাখি শিকারিদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *