শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল

নিউজ দর্পণ, ঢাকা: করোনাভাইরাস পরিস্থিতিতে শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে না ফেলতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানো হয়েছে। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত এই ছুটি বৃদ্ধি করা হয়েছে।

এ সময় দেশের সব স্কুল-কলেজ-মাদরাসা বন্ধ থাকবে। তবে কওমি মাদরাসার েেত্র ছুটি কার্যকর হবে না।

আজ বৃহস্পতিবার) শিা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়েরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী চলমান মহামারি করোনার কারণে দেশের শিাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। উল্লিখিত সময় পর্যন্ত সব শিাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এদিকে গতকাল বুধবার শিাবিষয়ক সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল এক সভায় শিামন্ত্রী ডা. দীপু মনি শিাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর কথা জানান। এর একদিন পরে নতুন করে আরও এক মাস ছুটি বাড়ানো হলো।

দীপু মনি বলেছিলেন, ‘বর্তমানে শিাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি তৈরি হয়নি। শিার্থীদের ঝুঁকির মধ্যে না ফেলতে বর্তমান ছুটি আরও বাড়ানো হবে। এ বিষয়ে আগামী দু-একদিনের মধ্যে সিদ্ধান্ত নিয়ে কতদিন ছুটি বাড়ানো হবে তা জানিয়ে দেয়া হবে।’

তিনি আরও বলেছিলেন, ‘শিাপ্রতিষ্ঠান খুলে শিার্থীদের ঝুঁকির মধ্যে ফেলে দেয়া হবে না। এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার আগে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে শিাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয়া হবে।’

এদিকে শিার্থীদের সুরার জন্য আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সব ধরনের সরকারি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনও বন্ধ থাকবে। এ সময়ে নিজেদের এবং অন্যদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরার ল্েয শিার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে। বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা নির্দেশনা ও অনুশাসনসমূহ শিার্থীদের মেনে চলতে হবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে কয়েক ধাপে আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বর্তমানে নতুন করে এ ছুটি বাড়ানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *