শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়লো ৩ অক্টোবর পর্যন্ত

নিউজ দর্পণ, ঢাকা: নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে। নতুন করে আগামী ৩ অক্টোবর পর্যন্ত ছুটি বাড়ানো সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দিলে গত ১৮ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর কয়েক দফায় ছুটি বাড়িয়ে তা ৩১ আগস্ট পর্যন্ত করা হয়। নতুন করে আরেকদফা ছুটি বাড়িয়ে ৩ অক্টোবর পর্যন্ত করা হলো।

করোনা প্রাদুর্ভাবের চারমাসের মধ্যে অফিস-আদালত সব স্বাভাবিক কার্যক্রমে ফিরলেও করোনার বিস্তার এখনো সেভাবে কমেনি। এমতবস্থায় স্কুল-কলেজ খুলে দেয়া নিয়ে পক্ষে-বিপক্ষে নানা অভিমত রয়েছে।

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, দেশের মোট শিক্ষার্থীদের মধ্যে প্রাথমিক পর্যায়ে পড়ে প্রায় পৌনে দুই কোটি ছেলেমেয়ে। আর মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা সোয়া কোটির কিছু বেশি। বাকিরা শিক্ষার অন্যান্য স্তরে পড়ে। এরই মধ্যে তাদের শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত। আটকে গেছে এইচএসসির মতো পাবলিক পরীক্ষা। সেশনজট বাড়ছে। বেসরকারি স্কুল-কলেজগুলো পড়ছে আর্থিক সংকটে। করোনার বাস্তবতায় যত দিন এই বন্ধ বাড়বে স্বাভাবিকভাবেই ক্ষতিও তত বাড়বে। বিদ্যমান পরিস্থিতিতে স্কুলপর্যায়ে টিভির মাধ্যমে ক্লাস প্রচার এবং কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাসে গুরুত্ব দেয়া হলেও তা সেই অর্থে কার্যকর হয়নি।

অন্যদিকে পরিস্থিতি স্বাভাবিক হলে সিলেবাস কাটছাঁট করে পরীক্ষা নেয়ার পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার বিষয় কমিয়ে কম সময়ে তা নেয়ার কথাও ভাবা হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে দেরি হলে চলতি শিক্ষাবর্ষ ডিসেম্বর থেকে বাড়িয়ে আগামী বছরের দুই-তিন মাস যুক্ত করারও চিন্তা করছে শিক্ষা প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *