শাহেরিয়ার বাটের একদিনে দুই বিশ্বরেকর্ড

নিউজ দর্পণ ডেস্ক: খেলা মাত্র ২০ ওভার, যখন উইকেটে গেলেন বাকি মাত্র ১২ ওভার। এই অবস্থা থেকে আপনি ব্যক্তিগত সংগ্রহে কত রান যোগ করতে পারবেন? বাস্তবতার বিচারে মারকুটে ব্যাটিং করে হয়তো ৮০-৯০ রানের কথা ভাবতে পারেন কিংবা আরও কম। মাত্র ১২ ওভারে সেঞ্চুরির কথা হয়তো আপনার দূরতম কল্পনাতেও আসবে না।

কিন্তু আপনি যদি শাহেরিয়ার বাট হন, তাহলে আপনার নামের পাশে ২০ ওভার শেষে থাকবে ৫০ বলে ১২৫ রানের ঝলমলে এক ইনিংস। তবে সেক্ষেত্রে প্রতিপক্ষও হতে হবে চেক রিপাবলিক বা তেমন তুলনামূলক দুর্বল কোনো দল। যে সুযোগে রীতিমতো বিশ্বরেকর্ড গড়ে ফেলেছেন বেলজিয়ামের অধিনায়ক শাহেরিয়ার বাট।

আইসিসি এখন সব দেশকে দিয়েছে আন্তর্জাতিক টি-টোয়েন্টির মর্যাদা। যে কারণে প্রতিনিয়তই দেখা যাচ্ছে অদ্ভুত সব রেকর্ড। এবার তেমনই এক বিশ্বরেকর্ড গড়লেন শাহেরিয়ার বাট। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে ছয় নম্বরে নেমে হাঁকিয়েছেন সেঞ্চুরি। একইদিনে আগের ম্যাচে খেলেছেন ৮১* রানের ইনিংস। বলা বাহুল্য, দুটিই বিশ্বরেকর্ড।

বিশ্বের ক্রিকেটপ্রেমীদের চোখ যখন ইংল্যান্ড-পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজ কিংবা ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে, তখন চেক রিপাবলিক ও বেলজিয়ামকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের আয়োজন করেছে লুক্সেমবার্গ। এ টুর্নামেন্টের দ্বিতীয় দিনটি পুরোপুরি নিজের করে নিয়েছেন বেলজিয়াম অধিনায়ক শাহেরিয়ার।

শনিবার দিনের প্রথম ম্যাচে স্বাগতিক লুক্সেমাবার্গের বিপক্ষে ৩৭ রানে জিতেছে বেলজিয়াম। আগে ব্যাট করে ১৬৫ রান করেছিল বেলজিয়াম। পাঁচ নম্বরে নেমে অধিনায়ক শাহেরিয়ারের ব্যাট থেকে আসে ৪৫ বলে ৮১ রানের অপরাজিত ইনিংস। পরে ১২৮ রানে থামে লুনক্সেমবার্গের ইনিংস। সহজ জয় পায় বেলজিয়াম।

মূল চমক দেখা গেছে দিনের পরের ম্যাচে। যেখানে টেবিল টপার বেলজিয়ামের মুখোমুখি হয় চেক রিপাবলিক। টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বেলজিয়ামের। টি-টোয়েন্টি ম্যাচের ৮ ওভার শেষে তাদের সংগ্রহ ছিল ৪ উইকেটে ৪১ রান।

দিনের আগের ম্যাচে পাঁচ নম্বরে নামলেও, এ ম্যাচে ছয় নম্বরে নামেন অধিনায়ক শাহেরিয়ার। তখন বাকি ছিল মাত্র ৭২ বল, এর মধ্যে একাই ৫০টি মোকাবিলা করেছেন শাহেরিয়ার, রান করেছেন ১২৫। তার অপরাজিত এই ইনিংসে ছিল ১১টি চার ও ৯টি ছক্কার মার।

ইনিংসের ১৯তম ওভারে মাত্র ৪১ বলে সেঞ্চুরি পূরণ হয় শাহেরিয়ারের। যা কি না ছয় নম্বরে নেমে টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরির রেকর্ড। গতবছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছয়ে নেমে ৪৭ বলে ৮৭ করেছিলেন ইংল্যান্ডের স্যাম বিলিংস। এতদিন এটিই ছিল রেকর্ড। এখন যা শাহেরিয়ারের দখলে। এছাড়া একইদিনে টি-টোয়েন্টিতে ফিফটি ও সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যানও এখন শাহেরিয়ার।

তার ঝড়ো সেঞ্চুরির সুবাদে ৮ ওভারে ৪১ থেকে ২০ ওভার শেষে ১৯৭ রানের সংগ্রহ দাঁড় করায় বেলজিয়াম। যা তাড়া করতে নেমে চেক রিপাবলিকের ইনিংস থামে ১৫১ রানে। বেলজিয়াম পায় ৪৫ রানের জয়। আজ (রোববার) নিজেদের শেষ দুই ম্যাচ খেলবে বেলজিয়াম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *