লিভারপুলের বিদায়ঘণ্টা বাজিয়ে শেষ আটে আর্সেনাল

নিউজ দর্পণ ডেস্ক: দলের আক্রমণভাগের দুই প্রাণভোমরা সাদিও মানে ও রবার্তো ফিরমিনোকে বাইরে রেখেই দল সাজিয়েছিলন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। যার মাশুল তাকে দিতে হলো ইংলিশ লিগ কাপ থেকে বিদায় নিয়ে। একের পর এক গোল মিসের মহড়াই কাল হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের।

বৃহস্পতিবার রাতে কারাবাও কাপ তথা ইংলিশ লিগ কাপের শেষ ষোলোর ম্যাচের মুখোমুখি হয়েছিল লিভারপুল ও আর্সেনাল। নিজেদের ঘরের মাঠে ম্যাচটিকে বেশ হালকাভাবেই নিয়েছিল অলরেডরা। সেই সুযোগটাই কাজে লাগিয়েছে আর্সেনাল। মূল ম্যাচ গোলশূন্য ড্র হলেও টাইব্রেকারে জিতে আর্সেনাল পেয়েছে শেষ আটের টিকিট।

পুরো ম্যাচে আধিপত্য বিস্তারিত করেই খেলেছে ক্লপের শিষ্যরা। ম্যাচটিতে ৫৭ ভাগ সময় বলের নিয়ন্ত্রণ নিজেদের দখলেই রেখেছিল লিভারপুল। আক্রমণে উঠেছে অন্তত ১৬ বার। যার মধ্যে ৭টি শট ছিল লক্ষ্য বরাবর। কিন্তু একবারের জন্যও আর্সেনাল গোলরক্ষক বার্ন্ড লেনোকে পরাস্ত করতে পারেননি মোহামেদ সালাহ, ডিয়োগো জোতারা।

অন্যদিকে লিভারপুলের আক্রমণ সামলাতেই প্রায় পুরোটা সময় ব্যস্ত ছিল আর্সেনাল। তবে তারাও আক্রমণে উঠেছিল বেশ কয়েকবার। যদিও সে অর্থে শক্ত পরীক্ষা নিতে পারেনি লিভারপুল রক্ষণের। নিয়মিত গোলরক্ষক অ্যালিসন বেকারের বিশ্রামে মূল ম্যাচে আদ্রিয়ান দিয়েছেন নিজের সামর্থ্যের পরিচয়, হজম করেননি কোনো গোল।

নির্ধারিত সময়ে গোল করতে পারেনি কোনো দলই। যে কারণে ফলাফলের জন্য খেলা গড়ায় টাইব্রেকারে। এখানেই সফল আর্সেনাল। যদিও প্রথম ভুলও করেছিল তারাই। টাইব্রেকারে প্রথম তিন শটে লিভারপুলের পক্ষে গোল করেন জেমস মিলনার, জর্জিনিও উইজনাল্ডুম ও তাকুমি মিনামিনো।

আর্সেনালের পক্ষেও প্রথম দুই শটে গোল করেন অ্যালেকজান্দ্রে লাকাজেত ও সেদ্রি সোয়ারেস। কিন্তু তৃতীয় শটে তালগোল পাকিয়ে ফেলেন মোহামেদ এলনেনি, পারেননি লক্ষ্যভেদ করতে। ফলে লিভারপুলের সামনে সুযোগ আসে এগিয়ে যাওয়ার। তখনই ভুলটা করেন ডিভক অরিগি। তিনি মিস করেন চতুর্থ শটটি। যে কারণে সমতা চলে আসে টাইব্রেকারে।

প্রথম পাঁচ শট শেষে দুই দলই ছিল ৪-৪ সমতায়। যে কারণে দ্বারস্থ হতে হয় ষষ্ঠ শটের। এই শটে গোল করতে ব্যর্থ হন লিভারপুলের হ্যারি উইলসন। এই সুযোগ পেয়ে নিজেদের ষষ্ঠ শটে গোল করে আর্সেনালকে ম্যাচ জেতার জো উইলকক। বিদায়ঘণ্টা বেজে যায় লিভারপুলের।

দিনের অন্য দুই ম্যাচে ফুলহামকে ৩-০ গোলের ব্রেন্টফোর্ড এবং অ্যাস্টন ভিলাকে ১-০ গোলের হারিয়ে কোয়ার্টারের টিকিট পেয়েছে স্টোক সিটি। এর আগেই শেষ আট নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহ্যাম হটস্পার, নিউক্যাসল ইউনাইটেড ও এভারটন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *