রাইডশেয়ারে মোটরসাইকেল চালাতে বাধা নেই

নিউজ দর্পণ ঢাকা: করোনাভাইরাসের কারণে চার মাসের বেশি বন্ধ থাকার পর ফের সেলফোন অ্যাপভিত্তিক পরিবহন সেবা রাইডশেয়ারের মাধ্যমে মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।
গতকাল বৃহস্পতিবার এ সম্পর্কিত একটি প্রজ্ঞাপনে এসব কথা উল্লেখ করে বিআরটিএ।

তবে আগের মতো ঢালাওভাবে নয়, যেসব মোটরসাইকেলের বিআরটিএর কাছ থেকে এনলিস্টমেন্ট সার্টিফিকেট নেয়া আছে, কেবল সেগুলোই চলাচল করতে পারবে বলেও জানানো হয়েছে। বর্তমানে এই এনলিস্টমেন্ট সার্টিফিকেট আছে মাত্র ১ হাজার ১৫৬টি মোটরসাইকেলের।

রাইডশেয়ারে মোটরসাইকেল চালানোর  ক্ষেত্রে বেশকিছু শর্তও জুড়ে দিয়েছে বিআরটিএ। চালক ও যাত্রীকে মাস্ক, ফেস শিল্ড, হ্যান্ড গ্লাভস, নির্দিষ্ট মানদণ্ডের হেলমেট ব্যবহার করতে হবে। ট্রিপের শুরু ও শেষে হেলমেট, মোটরসাবইকেলসহ যাত্রীর মালামাল স্প্রে করে জীবানুমুক্ত করে নিতে হবে। স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের জন্য বিআরটিএর যেসব নির্দেশনা রয়েছে, সেগুলোও মেনে চলতে হবে।

প্রসঙ্গত, গত ২৬ মার্চ থেকে সারাদেশে গণপরিবহন চলাচল বন্ধ হলে রাইডশেয়ারও বন্ধ হয়ে যায়। ১ জুন থেকে সীমিত পরিসরে গণপরিহন চালানোর অনুমতি দেয় সরকার। আর ২১ জুন থেকে প্রাইভেট কার, জিপ, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সও রাইডশেয়ারে চলাচলের অনুমতি দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *