যুবরাজকে মতাচ্যুত করার লক্ষ্য সৌদি নির্বাসিতদের দল গঠন

নিউজ দর্পণ ডেস্ক: সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে মতাচ্যুত করার লক্ষ্য নিয়ে একটি রাজনৈতিক দল গঠন করা হয়েছে। সৌদি আরব থেকে নির্বাসিত কয়েক ব্যক্তি এ দল গঠন করেছেন এবং তাদের আরেকটি ল্য হচ্ছে সৌদি আরবে গণতন্ত্র প্রতিষ্ঠা করা।

সৌদি আরবে গণতন্ত্রায়নের জন্য রাজা সালমানের আমলে এই প্রথম কোনো রাজনৈতিক দলের জন্ম হলো। যারা দলটি গঠন করেছেন তারা সবাই সৌদি শাসকগোষ্ঠী থেকে ভিন্ন মতাবলম্বী এবং নির্বাসিত জীবনযাপন করছেন।

গত বুধবার লন্ডনে ‘নিউ ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি’ নামে এ রাজনৈতিক দল গঠিত হয়। গত কয়েক দশক ধরে সৌদি আরব আলে সৌদ বংশের মাধ্যমে শাসিত হয়ে আসছে এবং লন্ডনে বসে এ রাজনৈতিক দল কতটা সফলভাবে সৌদি আরবে গণতন্ত্র প্রতিষ্ঠার কাজ এগিয়ে নিতে পারবে সেটি এখন গুরুত্বপূর্ণ প্রশ্ন।
সৌদি আরব হচ্ছে চরমভাবে রণশীল একটি দেশ যেখানে সব রকমের রাজনৈতিক দল নিষিদ্ধ এবং রাজতন্ত্র ও সরকারের ভুলত্রুটি নিয়ে কোনো সমালোচনা করা হলে দীর্ঘ মেয়াদের কারাদণ্ড অনিবার্য।

১৯৩২ সালের সেপ্টেম্বর মাসে ব্রিটিশ উপনিবেশিকদের সহায়তায় আলে-সৌদ পরিবার থেকে ইবনে সৌদ দেশটিতে রাজতান্ত্রিক শাসনব্যবস্থা চালু করেন। সেই থেকে শুধুমাত্র সৌদ পরিবার সৌদি আরব শাসন করে আসছে। সৌদি রাজতান্ত্রিক শাসকদের পেছনে আমেরিকা, ব্রিটেনসহ পাশ্চাত্যের বেশিরভাগ দেশের সমর্থন রয়েছে।

এসব দেশ মুখে গণতন্ত্রের কথা বললেও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কোনো রাজতান্ত্রিক শাসকের বিরুদ্ধে কথা বলে না। তাদের হাতে মানবাধিকার ব্যাপকভাবে লঙ্ঘিত হলেও তা নিয়ে কোনো টু শব্দ শোনা যায় না পশ্চিমা শাসকদের মুখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *