ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান তুরস্কের ঘোষণায় বাড়ছে উত্তেজনা

নিউজ দর্পণ ডেস্ক: পূর্ব ভূমধ্যসাগরের বিরোধপূর্ণ এলাকায় তেল-গ্যাস অনুসন্ধান তৎপরতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক।

সোমবার রাতে ১২ সেপ্টেম্বর পর্যন্ত অনুসন্ধান জাহাজের কার্যক্রম অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে দেশটি। এই ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে প্রতিবেশী দেশ গ্রিস।

গত ২৪ আগস্ট ভূমধ্যসাগরের বিতর্কিত সমুদ্রসীমায় অনুসন্ধান চালানোর ঘোষণা দেয় তুরস্কের গবেষণা জাহাজ অরুচ রেইস। প্রাথমিক ঘোষণা অনুযায়ী পহেলা সেপ্টেম্বর পর্যন্ত অনুসন্ধান তৎপরতা চালানোর কথা ছিল।

সোমবার অরুচ রেইসের অনুসন্ধান শেষ হওয়ার কথা থাকলেও সেদিনই এর সময়সীমা বাড়ানোর ঘোষণা দেয় আঙ্কারা।

বিরোধীয় অঞ্চলে তুরস্কের প্রাকৃত্তিক সম্পদ অনুসন্ধান কার্যক্রম অব্যাহত রাখায় গ্রিসের সঙ্গে ক্রমশই উত্তেজনা বাড়ছে। এর ফলে ওই অঞ্চলে তুরস্কের মোকাবেলা করতে ফ্রান্স থেকে যুদ্ধবিমান কিনতে আলোচনা চালাচ্ছে গ্রিস।

পাশাপাশি দেশটি অন্যন্য দেশ থেকে সেনাবাহিনীর জন্য অস্ত্র ক্রয় করছে।

আঙ্কারা বলছে, তুরস্কের সামুদ্রিক অঞ্চলের ভিত্তি রেখায় তুর্কি উপকূলের কাছে ছোট একটি দ্বীপের কাছে তারা অনুসন্ধানের কাজ করছে।

তুর্কি পদক্ষেপকে বেআইনি আখ্যা দিয়ে গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ওই অঞ্চলের স্থিতিশীলতা বজায় রাখার উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছে।

উত্তেজনা নিরসনে তুরস্ককে আলোচনার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারাও।

সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে মিসর ও সাইপ্রাস বড় জ্বালানি খনির সন্ধান পেয়েছে। এর পরই তুরস্ক ওই এলাকায় প্রাকৃতিক সম্পদের খোঁজ পাওয়ার জন্য অতিমাত্রায় তৎপর হয়ে ওঠে। এ নিয়ে পূর্ব ভূমধ্যসাগরে ব্যাপক উত্তেজনা দেখা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *