ভারতে কৃষি আইনের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি ‘চাক্কা জ্যাম’

নিউজ দর্পণ ডেস্ক: ভারতের কেন্দ্রীয় সরকারের পাস করা কৃষি সংস্কার আইনের প্রতিবাদে বিক্ষোভকারী কৃষকরা দেশজুড়ে ‘চাক্কা জ্যাম’ কর্মসূচির মাধ্যমে সড়ক অবরোধের ঘোষণা দিয়েছেন। কৃষকরা জানিয়েছেন, ৬ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকে বেলা ৩টা পর্যন্ত তিন ঘণ্টার জন্য সারাদেশের সব সড়ক অবরোধ করা হবে।
সোমবার এক সংবাদ সম্মেলনে কৃষক নেতা দর্শন পাল বলেন, কেন্দ্রীয় সরকারের প্রণীত কৃষি আইন, বিক্ষোভকারী কৃষকদের বিরুদ্ধে সরকারের দমনমূলক পদক্ষেপ এবং কৃষি খাতের জন্য বাজেটে বরাদ্দ কমিয়ে আনার প্রতিবাদে এই ‘চাক্কা জ্যাম’ কর্মসূচি পালন করা হবে।
এ দিকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন, আইনসভায় উত্থাপিত বাজেট প্রস্তাবে সব ধরনের সন্দেহ পরিষ্কার করেছে। এই বিষয়ে কৃষকদের ধৈর্য ধরে ইতিবাচক চিন্তার আহ্বান জানান।
বাজেট ঘোষণার বিষয়ে কৃষিমন্ত্রী তোমার বলেন, বাজেটের পরিকল্পনায় এপিএমসি ‘মন্ডি’ ও ন্যূনতম সমর্থন মূল্যের (এমএসপি) সহায়তায় সরকারের অঙ্গীকার প্রতিফলিত হয়েছে।
এ দিকে বিক্ষোভকারী কৃষকরা কেন্দ্রীয় বাজেটে কৃষিতে বরাদ্দ কমিয়ে দেয়ায় তাদের উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, সরকার ২০২০-২১ অর্থবছরে এক লাখ ৫৪ হাজার কোটি টাকার বরাদ্দ থেকে কমিয়ে ২০২১-২০২২ অর্থবছরে এক লাখ ৪৮ হাজার কোটি টাকার বরাদ্দ দিয়েছে।
কৃষকনেতা যোগেন্দ্র যাদব বলছেন, সরকার গতবছরের মোট বাজেটের পাঁচ দশমিক এক ভাগ থেকে কমিয়ে চলমান অর্থবছরে চার দশমিক তিন ভাগ বরাদ্দ দিয়েছে।
গত বছরের সেপ্টেম্বরে ভারতের কেন্দ্রীয় লোকসভায় মোদি সরকারের প্রস্তাবিত কৃষি সংস্কার আইন পাস করা হলে দেশটির কৃষকরা বিক্ষোভ শুরু করে।
বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে সারাদেশ থেকে কৃষকরা রাজধানী নয়াদিল্লির উপকণ্ঠে জড়ো হয়ে নভেম্বর থেকে একটানা আন্দোলন করে আসছেন। বিক্ষোভকারী কৃষকারা বলছেন, নতুন এই আইন তাদের জীবিকাকে ক্ষতিগ্রস্ত করবে এবং বড় বড় কোম্পানির কাছে তাদের জিম্মি করে ফেলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *