বিশ্ব শাসন ব্যবস্থার উন্নয়নে অবশ্যই একত্রে কাজ করবো: জাতিসংঘ

নিউজ দর্পণ ডেস্ক: বিশ্ব শাসন ব্যবস্থার উন্নয়নে অবশ্যই একত্রে কাজ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সোমবার জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপল্েয সংস্থার সাধারণ পরিষদে তিনি বলেন, জাতিসংঘ সকলের উন্নতি সাধনের চেষ্টায় অভিন্ন মূল্যবোধের ভিত্তিতে আন্তর্জাতিক সহযোগিতা জোরদার এবং দায়িত্ব ভাগাভাগির মাধ্যমে হাতে হাত রেখে এগিয়ে চলে।

সংস্থার প্রতিষ্ঠা বার্ষিকী উপলে গুতেরেস বলেন, জাতিসংঘ হচ্ছে একটি উন্নত বিশ্ব গড়ে তোলার বাতিঘর। এর আদর্শ ভাবনা হচ্ছে বিশ্বে শান্তি, ন্যায়বিচার, সমতা ও মর্যদা প্রতিষ্ঠা করা। আমরা কেউ বিশ্ব সরকার ব্যবস্থা চাই না। তবে বিশ্ব শাসন ব্যবস্থার উন্নয়নে অবশ্যই একত্রে কাজ করবো।

তিনি বলেন, অবর্ণনীয় ভোগান্তির পর এই দিনে সংস্থাটি গড়ে ওঠায় আমরা আজ তা পালন করছি। দু’টি বিশ্বযুদ্ধ, লাখ লাখ মানুষের মৃত্যু এবং ভয়ঙ্কর হত্যাযজ্ঞের প্রোপটে বিশ্ব নেতাদের সহযোগিতা ও আইনের শাসন প্রতিপালনের প্রতিশ্রুতি মধ্যদিয়ে এ আন্তর্জাতিক সংস্থা প্রতিষ্ঠা করা হয়।’

জাতিসংঘের বিভিন্ন অর্জনের কথা তুলে ধরে বক্তব্য দেয়ার সময় ইউএন মহাসচিব বলেন, প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করাতেই এসব অর্জিত হয়েছে।

তিনি বলেন, বহু আশংকা সত্ত্বেও তৃতীয় বিশ্বযুদ্ধ এড়ানো গেছে। আধুনিক ইতিহাসের বহু বছর কেটে গেলেও আর কখনো আমরা বিশ্বের মতাধর দেশগুলোকে সামরিক লড়াইয়ে লিপ্ত হতে দেখিনি। আর এটি জাতিসংঘ প্রতিষ্ঠার সবচেয়ে বড় অর্জন। এ অর্জন নিয়ে সদস্য রাষ্ট্রগুলো গর্ব করতে পারে।

জাতিসংঘ মহাসচিব বলেন, সংস্থাটির ঐতিহাসিক আরো অর্জনের মধ্যে রয়েছে বিভিন্ন শান্তি চুক্তি ও শান্তিরা, উপনিবেশ শাসনের অবসান, মানবাধিকার রা, রোগ নির্মূল, দারিদ্র্য দূরিকরণ, প্রগতিশীল আন্তর্জাতিক আইনের উন্নয়ন, পরিবেশ ও আমাদের এই বিশ্ব রায় যুগান্তকারি বিভিন্ন চুক্তি।

অতি সম্প্রতি ২১ শতকের ভিশন নিয়ে সাসটেইনেবল ডেভলপমেন্ট গোলস এবং প্যারিস এগ্রিমেন্ট অন কাইমেট চেঞ্জের ওপর সর্বসম্মত চুক্তি স্বার করা হয়েছে, যা জাতিসংঘের ইতিহাসের আরেকটি মাইলফলক হয়ে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *