বিশ্বকে একসাথে মহামারি মোকাবিলার আহ্বান ডব্লিউএইচও প্রধানের

নিউজ দর্পণ ডেস্ক : কোভিড -১৯ মহামারি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। এ অবস্থায় এই মহামারির অবসান ঘটানো এবং উন্নত ব্যবস্থা গ্রহণে সমস্ত সুযোগ নেয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রস অ্যাধনম গেব্রেয়াসুস।
জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার প্রধান শুক্রবার জেনেভায় নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘জানুয়ারিতে আন্তর্জাতিকভাবে উদ্বেগ জানিয়ে জনগণের স্বাস্থ্যের ক্ষেত্রে যখন আমরা সর্বোচ্চ সতর্কতার কথা বলেছিলাম তখন অনেক দেশই আমাদের কথা শুনেছিল।’
তারপর থেকে তারা গত ৪ ফেব্রুয়ারি দেয়া নির্ধারিত প্যারামিটারগুলো অনুসরণ করে জাতিসংঘ সংস্থার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে, ব্যাখ্যা করেন তিনি।
দেশের জরুরি প্রতিক্রিয়া ক্ষমতা দেখার সর্বোত্তম সময়টি হলো জরুরি অবস্থার সময়। ‘যখন আপনি পরিষ্কারভাবে দেখতে পারবেন যে কোনটি কাজ করে, কোনটি করে না এবং আপনাকে কোথায় কোথায় উন্নতি করতে হবে,’ তিনি বলেন।
‘এবং একটি দেশ যেখানেই থাকুক না কেন এটি একটি পুরো-সরকার এবং সমাজের সম্পূর্ণ প্রতিক্রিয়ার মাধ্যমে বদলে যেতে পারে,’ বলেন তিনি।
‘এখনও আশা আছে এবং এখন এই ভাইরাস মোকাবিলায় প্রচেষ্টা দ্বিগুণ করার সময় এসেছে,’ জোর দিয়ে বলেন টেড্রস। ‘আমরা একসাথে জীবন রক্ষা ও জীবিকা নির্বাহ করা এবং এই মহামারিটি শেষ করতে পারি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *