বার্সেলোনা ছেড়ে নতুন ক্লাবে যাওয়া সহজ হবে না মেসির

নিউজ দর্পণ ডেস্ক: বার্সেলোনা ছেড়ে নতুন ক্লাবে যাওয়া বোধ হয় সহজ হবে না লিওনেল মেসির জন্য। মেসি যদি বার্সেলোনার সঙ্গে সমঝোতায় না পৌঁছেই নতুন ক্লাবে যোগ দেন, তখন বড় অঙ্কের জরিমানা তো বটেই, নিষেধাজ্ঞাও জুটতে পারে তার কপালে। এমনকি শাস্তি পেতে পারে তার নতুন ক্লাবও। এমনটাই জানিয়েছেন স্পেনের বিশিষ্ট আইনজীবীরা।

বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তির আরো এক বছর বাকি আছে। ২০২১ সালের জুনে শেষ হবে সেটি। তবে মেসির চুক্তিতে একটি বিশেষ শর্ত জুড়ে দেয়া আছে। চাইলেই প্রতি মৌসুমের শেষে বিনামূল্যে ন্যু ক্যাম্প ছাড়তে পারবেন। শর্ত কার্যকর করতে হলে ক্লাব কর্তৃপক্ষকে একটি নির্দিষ্ট সময়ের আগে নিজের সিদ্ধান্ত জানিয়ে দিতে হবে তার।

বার্সা বোর্ড অবশ্য দাবি করেছে, চুক্তির ওই শর্ত অনুসারে গেল ১০ই মের মধ্যে মেসিকে তার সিদ্ধান্তের কথা জানাতে হতো। তখন বিনামূল্যে তাকে ক্লাব ছাড়ার সুযোগ দেয়া হতো। কিন্তু আরও অনেক আগেই পেরিয়ে গেছে সেই সময়। তাই চুক্তির ওই ধারা এখন আর কার্যকর হবে না।

তবে মেসি ও তার আইনজীবীরা মনে করছেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ইউরোপিয়ান ফুটবলের ২০১৯-২০ মৌসুম স্বাভাবিকের চেয়ে দীর্ঘায়িত হয়েছে। তাই বিশেষ শর্তটির মেয়াদও বাড়বে। অর্থাৎ আগামী ৩১শে আগস্ট পর্যন্ত তা কার্যকর করা যাবে। আর মেসি যেহেতু এই সময়ের আগেই তার ইচ্ছার কথা জানিয়েছেন, সেহেতু বার্সা ছাড়তে তার কোনো বাধা নেই। অর্থাৎ ফ্রি ট্রান্সফারেই ক্লাব ছাড়তে পারবেন তিনি।

এ নিয়ে বার্সেলোনার সঙ্গে সমঝোতায় না পৌছেই যদি মেসি ফ্রি ট্রান্সফারে অন্য কোনো ক্লাবে যোগ দেন তখন বিষয়টি আদালত পর্যন্ত গড়াবে। অথবা মিমাংসা হবে ফিফা নিজস্ব জুডিশিয়ারিতে। আর মেসি এবং তার নতুন ক্লাব যদি বার্সেলোনার চুক্তি ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত হয়, তখন ফিফার দলবদল আইনের ১৭ নম্বর আর্টিকেল অনুযায়ী শাস্তিটা হবে বড়।

১. জরিমানা হিসেবে বার্সেলোনাকে নিজের ৭০০ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজের পুরোটাই দিতে হবে মেসিকে।

২. সঙ্গে ৬ মাসের নিষেধাজ্ঞা পেতে পারেন আর্জেন্টাইন তারকা।

৩. আর মেসির নতুন ক্লাব পেতে পারে এক বছরের ট্রান্সফার-ব্যান।

ক্রীড়া বিষয়ক আইনজীবী ফ্রান্সিসকো ডমিঙ্গেজ সংবাদমাধ্যম ‘দ্য অ্যাথলেটিক’কে আজ (শুক্রবার) বলেন, ‘মেসি বার্সেলোনা ছেড়ে যেতে চান, এ সিদ্ধান্তটা তাকে মৌসুম শেষ হওয়ার ২০ দিন আগে বলা দরকার ছিল। কিন্তু আমরা জেনেছি, মেসি সেটা বলেছে পরে। আমার মতে, ফ্রি ট্রান্সফারে ক্লাব ছাড়াটা মেসির জন্য অনেক বড় ঝুঁকি হয়ে যায়। সবচেয়ে ভালো উপায় হলো বার্সেলোনার সঙ্গে সমঝোতা করে নতুন ক্লাবে যাওয়া অথবা এখানেই থাকা।’ ৃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *