প্রণব মুখার্জির অবস্থা স্থিতিশীল

নিউজ দর্পণ ডেস্ক : ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অবস্থার কোনো পরিবর্তন হয়নি। এখনো তিনি ভেন্টিলেটর সাপোর্টেই আছেন। তবে শরীরের গুরুত্বপূর্ণ প্যারামিটারগুলো স্থিতিশীল রয়েছে।

আজ সোমবার স্থানীয় সময় সকালের মেডিকেল বুলেটিনে এ কথা জানিয়েছে সেনা হাসপাতাল।

এতে আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হসপিটালের পক্ষ থেকে জানানো হয়, প্রণব মুখার্জির শারীরিক অবস্থান দিকে প্রতিনিয়ত নজর রাখছেন বিশেষজ্ঞ ডাক্তাররা।

হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, ‘প্রণব মুখার্জির শারীরিক অবস্থা সংকটজনকই রয়েছে। তার ভাইটাল ও ক্লিনিক্যাল প্যারামিটারগুলো স্থিতিশীল রয়েছে। ভেন্টিলেটর সাপোর্টেই আছেন তিনি। তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।’

এর আগে রবিবার টুইট করে প্রণব মুখার্জির ছেলে অভিজিত্‍ মুখার্জি বলেন, ‘গতকাল বাবাকে দেখতে হাসপাতালে গিয়েছিলাম। ঈশ্বরের কৃপায় ও আপনাদের শুভ কামনায় তিনি এখন আগের থেকে অনেকটা ভালো আছেন এবং স্থিতিশীল রয়েছেন। সব ভাইটাল প্যারামিটার স্থিতিশীল আছে এবং তিনি চিকিত্‍‌সায় সাড়া দিচ্ছেন। আমাদের দৃঢ় বিশ্বাস তিনি খুব শিগগিরই আমাদের কাছে ফিরে আসবেন।’

যদিও ওই দিনই সেনা হাসপাতালের বুলেটিনে জানানো হয়, প্রণব মুখার্জির অবস্থার কোনো পরিবর্তন হয়নি। তিনি এখনো ভেন্টিলেটর সাপোর্টেই রয়েছেন।

জানা গেছে, গত ৯ আগস্ট রাতে বাথরুমে পড়ে গিয়ে কপাল ও রগে চোট পান প্রণব। সোমবার সকালে তাকে নিয়ে আসা হয় আর অ্যান্ড আর হাসপাতালে। সিটি স্ক্যানে ধরা পড়ে, সাবেক এই রাষ্ট্রপতির মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে, যে ব্লাড ক্লট-কে ডাক্তারি পরিভাষায় বলে ‘সাবডিউরাল হেমাটোমা’।

বছর ছয়েক আগে হৃদযন্ত্রে ব্লকেজের সমস্যা দেখা দেওয়ার পর থেকেই নিয়মিত চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকেন প্রণব মুখার্জি। সেই সংক্রান্ত শারীরিক পরীক্ষার জন্যই তিনি দিল্লির একটি হাসপাতালে গিয়েছিলেন। সেখানে তার সোয়াব টেস্ট হয়।

পরদিন দুপুরে প্রণব টুইট করেন, ‘অন্য একটি কারণে হাসপাতালে যাওয়ার পরে আমার কভিড-১৯ পরীক্ষা হয়েছিল। আজ রিপোর্ট পজিটিভ এসেছে। এই পরিস্থিতিতে অনুরোধ করছি, গত এক সপ্তাহে আমার সংস্পর্শে যারা এসেছিলেন, তারা যেন আইসোলেশনে যান এবং কভিড-১৯ পরীক্ষা করান।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *