পাকিস্তানে তিন দিনের বৃষ্টিতে নিহত ৬৪

নিউজ দর্পণ ডেস্ক : মাত্র তিন দিনের বৃষ্টিতেই সৃষ্ট বন্যায় পাকিস্তানে মারা গেছেন কমপক্ষে ৬৪ জন। এখনো নিখোঁজ রয়েছেন বহু মানুষ। একইসঙ্গে ক্ষতিগ্রস্থ হয়েছে শত শত বসতবাড়ি। পাকিস্তানের জাতীয় দুর্যোগ মোকাবেলা কর্তৃপক্ষ জানিয়েছে, সবথেকে ভয়াবহ অবস্থা দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশের। সেখানে বন্যায় ১৯ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া, সিন্ধু ও পাঞ্জাবেও বন্যা পরিস্থিতি চরম আকার ধারণ করেছে। এ খবর দিয়েছে আল-জাজিরা। বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় মাঠে নেমেছে সেনাবাহিনী।

তারা বিভিন্ন অঞ্চল থেকে পানিবন্দী মানুষদের উদ্ধার করছেন। বৃষ্টি হলেই প্রতি বছর পাকিস্তানের প্রধান শহরগুলো এ ধরণের জলাবদ্ধতা ও বন্যার মুখে পরে বলে জানিয়েছে আল-জাজিরা। এ জন্য দেশটির অব্যবস্থাপনা ও দুর্বল পরিকল্পনাকে দায়ি করা হয়। জুলাই থেকে সেপ্টেম্বর মাসে প্রতি বছরই বন্যায় ফসল ও অবকাঠামোগত ক্ষতির মুখে পরে দেশটি।
গত তিন দিনের বৃষ্টির পর দেশটিতে নিখোঁজ রয়েছেন অনেকেই। বালুচিস্তান প্রদেশের দুর্যোগ মোকাবেলা কর্তৃপক্ষের মুখপাত্র ইউনুস আজিজ জানিয়েছেন, শুধু ওই প্রদেশেই এক ডজনের বেশি মানুষ নিখোঁজ হয়েছেন। সেখানে ব্রিজ ও হাইওয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। গোয়াদার বন্দর বিচ্ছিন্ন হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *