দরিদ্র দেশগুলো টিকা পাচ্ছে না: ডব্লিউএইচও

নিউজ দর্পণ ডেস্ক: বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো এখনো করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা পাচ্ছে না, যাকে স্পষ্টত একটি সমস্যা বলে অভিহিত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম ঘেব্রেয়েসুস। খবর দ্য গার্ডিয়ান।
ডব্লিউএইচও প্রধান বলেছেন, টিকার বেশির ভাগ সরবরাহ ধনী দেশগুলোর কাছে। এ অবস্থায় সংস্থাটির উদ্যোগ ‘কোভ্যাক্সের’ মাধ্যমে নায্যতার ভিত্তিতে সব দেশের টিকা পাওয়া নিশ্চিত করতে বিভিন্ন দেশ ও টিকা তৈরিকারী প্রতিষ্ঠানের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তি করা বন্ধের আহ্বান জানান তিনি।
ডব্লিউএইচও বলেছে, এ সপ্তাহের শুরুতে কোভ্যাক্স ৯২টি উন্নয়নশীল দেশ, যাদের টিকা কেনার সামর্থ্য কম বা একেবারে নেই, তাদের সহায়তা দিতে ৬০০ কোটি ডলারের তহবিল সংগ্রহ করেছে। সবমিলিয়ে প্রাথমিকভাবে ৭০০ কোটি ডলার তহবিল সংগ্রহের লক্ষ্য তাদের।
এখন পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, ইসরায়েলসহ ধনী দেশগুলো ফাইজার, বায়োএনটেক, মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে টিকার সরবরাহ প্রাপ্তির তালিকায় থাকা দেশগুলোর সম্মুখসারিতে রয়েছে।
সম্প্রতি বিভিন্ন দেশেই করোনার সংক্রমণ বাড়তে শুরু করায় এ বিষয়ে আধানম বলেন, সংক্রমণ বৃদ্ধি রোধে লোকজনকে কারোনাকালীন বিধিনিষেধগুলো ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। তিনি বলেন, কিছু দেশে এই ভাইরাস বিপজ্জনকভাবে ছড়িয়ে পড়ছে। সমস্যা হলো, এসব মেনে না চলাটা অভ্যাসে পরিণত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *