গ্যাভি থেকে ৬ কোটি ৮০ লাখ টিকা আনবে বাংলাদেশ

নিউজ দর্পণ, ঢাকা : নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ইমিউনাইজেশনে অর্থায়ন করা সংস্থা দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স-গ্যাভি’এর থেকে ৬ কোটি ৮০ লাখ টিকা পাবে বাংলাদেশ।
স্বাস্থ্য অধিদপ্তরে আজ বুধবার সংবাদ সম্মেলন থেকে জানানো হয়, কোভ্যাক্স-কভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটির উদ্যোগে ২০২১ সালে এই ভ্যাকসিন বাংলাদেশে আসবে। গ্যাভির পাশাপাশি এ উদ্যোগের যৌথ নেতৃত্বে আছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং দ্য কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস। একজন মানুষকে ভ্যাকসিনের দুটি ডোজ নিতে হবে। প্রতি ডোজের দাম পড়বে ১৩৮-১৭০ টাকা।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম সংবাদ সম্মেলনের প্রধান বক্তা ছিলেন।
বাংলাদেশ এর আগে ভারতীয় প্রতিষ্ঠান সেরামের সঙ্গে চুক্তি করে। সেখান থেকে আসবে তিন কোটি ডোজ ভ্যাকসিন। এই ভ্যাকসিনের দাম অনেক বেশি। প্রতি ডোজ ৫ ডলার (৪২৫ টাকা)। প্রত্যেকের দুই ডোজ করে টিকা লাগবে। একটি ডোজের ২৮ দিন পর আরেকটি ডোজ দিতে হবে।
করোনা ভাইরাসের টিকা কিনতে বাংলাদেশ দাতা সংস্থাগুলোর কাছে ঋণ সহযোগিতা চেয়ে ইতিমধ্যে চিঠি পাঠিয়েছে। ১৬ কোটি ৫০ লাখ মানুষের জন্য ২৫০ কোটি মার্কিন ডলারের প্রয়োজন। যা বাংলাদেশি মুদ্রায় ২১ হাজার ২৫০ কোটি টাকা। এখন পর্যন্ত প্রায় সাড়ে চার কোটি মানুষের টিকার (২ ডোজ করে) চুক্তির কথা শোনা গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *