করোনা ২৪ ঘন্টায় আরও মৃত্যু ৫০ জন

নিউজ দর্পণ, ঢাকা: দেশে দীর্ঘতর হচ্ছে করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যুর তালিকা। গত ২৪ ঘণ্টায় এ তালিকায় যুক্ত হয়েছে আরও ৫০ জনের নাম। ফলে ভাইরাসটিতে মৃতের সংখ্যা এখন তিন হাজার ২৩৪ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাস শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৯১৮ জনের মধ্যে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৪৪ হাজার ২০ জনে।

আজ মঙ্গলবার (৪ আগস্ট) দুপুরে করোনাভাইরাস বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের দৈনন্দিন বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। বুলেটিনে বরাবরের মতো করোনা থেকে সুরক্ষিত ও সুস্থ থাকতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান ডা. নাসিমা।

নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও আট হাজার ১২৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে সাত হাজার ৭১২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ এক হাজার ২৫৬টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও এক হাজার ৯১৮ জনের দেহে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৪৪ হাজার ২০ জনে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪.৮৭ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ২০.৩১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৯৫৫ জন। এতে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৩৯ হাজার ৮৬০ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৩১ শতাংশ।

তিনি জানান, আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৫০ জনের। এ পর্যন্ত মোট মারা গেছেন তিন হাজার ২৩৪ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের পুরুষ ৪৪ জন এবং নারী ছয়জন। এদের মধ্যে ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব ছয়জন, পঞ্চাশোর্ধ্ব ১৭ জন, ষাটোর্ধ্ব ১৮ জন, সত্তরোর্ধ্ব ৫ এবং ৮০ বছরের বেশি বয়সী একজন রয়েছেন।

বিভাগওয়ারী পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৫০ জনের মধ্যে ২৯ জন ঢাকা বিভাগের, পাঁচজন চট্টগ্রাম বিভাগের, চারজন রাজশাহী বিভাগের, পাঁচজন খুলনা বিভাগের, সি‌লেটে একজন, বরিশাল বিভা‌গের একজন, চারজন রংপুর বিভাগের ও ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন।

বিভিন্ন হাসপাতালের তথ্য তুলে ধরে ডা. নাসিমা সুলতানা বলেন, ঢাকা মহানগরীর সাধারণ শয্যায় রোগী ভর্তি আছেন দুই হাজার ১১৫ জন ও ঢাকা মহানগরীর আইসিইউতে ১৭৪ জন ভর্তি আছেন। বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল নামে একটি বেসরকারি হাসপাতাল তাদের নিজস্ব পরীক্ষাগারে কোভিড-১৯ পরীক্ষা করবে। এ নিয়ে পরীক্ষাগারের সংখ্যা দাঁড়াল ৮৩-তে।

গতকালের পরিস্থিতি: সোমবার (৩ আগস্ট) করোনাভাইরাস বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মারা গেছেন আরও ৩০ জন। একই সময়ে এ ভাইরাস শনাক্ত হয় আরও ১ হাজার ৩৫৬ জনের দেহে। ২৪ ঘণ্টায় চার হাজার ২৪৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৬৬ জন। এই সময়ে নমুনা পরীক্ষার ৩১ দশমিক ৯১ শতাংশের দেহে করোনা শনাক্ত হয়।

বৈশ্বিক সর্বশেষ: গোটা বিশ্বকে মৃত্যুপুরীতে পরিণত করেছে করোনাভাইরাস। চীনের উহান শহর থেকে গত ডিসেম্বরে ছড়ানো ভাইরাসটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় এক কোটি ৮৫ লাখ। মৃতের সংখ্যা ছয় লাখ ৯৭ হাজারের বেশি। তবে সুস্থ রোগীর সংখ্যা প্রায় এক কোটি ১৭ লাখ। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর এতে প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *