করোনায় ১০ লাখ মত্যু ‘মর্মান্তিক মাইলফলক’: জাতিসংঘ মহাসচিব

নিউজ দর্পণ ডেস্ক : করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্ব জুড়ে এরই মধ্যে ১০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। প্রাণহানির এই মাইলফলককে ‘মর্মান্তিক’ বলে উল্লেখ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

গত বছরের চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। ছোঁয়াচে এই রোগে প্রতিদিনই বাড়ছে মৃত্যুর সংখ্যা। বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুর আড়াইটা পর্যন্ত ওয়ার্ল্ডো মিটারের হিসেব মতে, বিশ্ব জুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৬ হাজার ৮০০। আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৫ লাখ।

করোনায় এত মানুষের মৃত্যুকে মনকে অসাড় করে দেওয়ার মতো বলে মনে করেন জাতিসংঘ প্রধান গুতেরেস, “আমাদের বিশ্ব মর্মান্তিক এক মাইলফলকে পৌঁছেছে: কভিড-১৯ মহামারিতে ১০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এটা হতবিহ্বল করে দেওয়ার মতো সংখ্যা।”

“নিহতরা আমাদের বাবা-মা, স্ত্রী-স্বামী, ভাই-বোন, বন্ধু ও সহকর্মী। এ রোগের বর্বরতায় ব্যথা আরও বহুগুণে বেড়েছে। সংক্রমণের ঝুঁকি পরিবারগুলোকে (আক্রান্তের) শয্যার পাশে আসতে দিচ্ছে না। এটি জীবনের শোক ও উদ্যাপনকে প্রায় অসম্ভব করে তুলেছে।”

গুতেরেস আরও বলেন, “ভাইরাসের বিস্তার, চাকরি চলে যাওয়া, পড়াশোনা ব্যাহত হওয়া এবং আমাদের জীবনে বিপর্যয় শেষ হওয়ার কোনো ইঙ্গিত নেই।”

তারপরও এ মহামারি এক দিন শেষ হয়ে যাবে বলে আশা করেন জাতিসংঘের প্রধান- “দায়িত্বশীল নেতৃত্ব, সহযোগিতা ও বিজ্ঞানের পাশাপাশি সামাজিক দূরত্ব ও মুখে মাস্ক পরার মতো সতর্কতা মেনে চলার মাধ্যমে মহামারি কাটিয়ে ওঠা যাবে। কোনো একটি টিকা অবশ্যই সবার জন্য সহজলভ্য এবং সাশ্রয়ী হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *