করোনায় সুরক্ষা দিতে পারে ডেঙ্গু

নিউজ দর্পণ, ঢাকা: ডেঙ্গুতে আক্রান্ত হলে তা কোভিড-১৯ রোগ থেকে কিছুটা ইমিউনিটি বা সুরক্ষা দিতে পারে বলে দাবি  গবেষকদের। করোনাভাইরাস নিয়ে চালানো ব্রাজিলে এক গবেষণায় বলা হয়েছে, এই ভাইরাসের সংক্রমণ এবং ডেঙ্গুজ্বরে আক্রান্ত হওয়ার মধ্যে সম্পর্ক রয়েছে। আর তা হলো, ডেঙ্গুতে আক্রান্ত হলে তা কোভিড-১৯ রোগ থেকে কিছুটা ইমিউনিটি বা সুরক্ষা দিতে পারে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটির অধ্যাপক মিগুয়েল নিকোলেলিসের নেতৃত্বে পরিচালিত এক গবেষণায় এমন ফল পেয়েছেন বলে দাবি করা হচ্ছে।

তবে ওই গবেষণাটি এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়নি। তবে বার্তা সংস্থা রয়টার্স এ বিষয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে।

ভাইরোলজিস্ট নিকোলেলিস তার গবেষণায় ২০১৯ ও ২০২০ সালে ডেঙ্গু এবং করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর ভৌগোলিক বিষয়টি তুলনা করে দেখেছেন। নিকোলেলিস দেখেন, যেসব এলাকায় করোনাভাইরাস সংক্রমণ হার কম এবং এটি বাড়ার প্রবণতাও কম সেসব এলাকায় চলতি বছর বা এর আগের বছর ডেঙ্গু মহামারী হয়েছিল।

ডেঙ্গু ভাইরাসের অ্যান্টিবডি এবং নভেল করোনাভাইরাসের বিষয়ে উল্লেখ করে গবেষণায় বলা হয়, এই ফল যে বিষয়টিকে সামনে নিয়ে এসেছে তা হলো ডেঙ্গুর ফ্লাভিভাইরাস সেরোটাইপস এবং সার্স-কভ-২ ভাইরাসের মধ্যে হয়তো সুরক্ষামূলক আন্তঃপ্রতিক্রিয়া বা ইমিউনোলিজক্যাল ক্রস-রিঅ্যাকটিভিট থাকতে পারে।

এতে বলা হয়, বিষয়টি প্রমাণিত হলে, এই হাইপোথেসিসের ওপর ভর করে ডেঙ্গুর সংক্রমণ কার্যকর ও নিরাপদ টিকার মাধ্যমে সারিয়ে তোলা গেলে তা করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে এক ধরনের প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *