করোনার সঙ্গে যুক্ত হয়েছে নারী নির্যাতনের মহামারিও: সুজন

নিউজ দর্পণ, ঢাকা: দেশে করোনাভাইরাসের সঙ্গে যুক্ত হয়েছে নারী নির্যাতনের মহামারিও। বাসা থেকে কর্মত্রে, প্রতিটি জায়গায় এই মহামারি চলছে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার।
আজ শনিবার রাজধানী শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধনে তিনি এমন মন্তব্য করেন। ক্রমবর্ধমান নারী নির্যাতন ও দোষীদের বিচারের দাবিতে সুজন সারাদেশে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দেয়।

নারী নির্যাতনকারীরা রাজনৈতিক ছত্রচ্ছায়ায় সক্রিয় রয়েছে’ মন্তব্য করে সুজন সম্পাদক বলেন, ‘দেশে করোনাভাইরাসের মহামারি চলছে। এর সঙ্গে যুক্ত হয়েছে নারী নির্যাতনের মহামারি। বাসা থেকে কর্মত্রে, প্রতিটি জায়গায় এ নির্যাতন চলছে।’

সুজনের করা এক জরিপের ফলাফল তুলে ধরে বদিউল আলম মজুমদার বলেন, সম্প্রতি তারা ১৩৫ জন কর্মজীবী নারীর সাাৎকার নেন। তাদের শতভাগ কোনো না কোনোভাবে যৌন নির্যাতনের স্বীকার।

তিনি আরও বলেন, বিচারহীনতার জন্যই বিদ্যমান এ পরিস্থিতির সৃষ্টি। আবার রাজনৈতিক পৃষ্ঠপোষকতাও রয়েছে এর পেছনে। কেউ বলেন, পৃথিবীর সব দেশেই ধর্ষণের মতো ঘটনা ঘটছে। এর মাধ্যমে মানবরূপী দানবদেরই উৎসাহ দেয়া হচ্ছে।

জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাসিমা আক্তার বলেন, মহামারির এই সংকট নারী-পুরুষ সবারই হাতে হাত মিলিয়ে মোকাবিলা করার কথা ছিল। কিন্তু দেখা গেল, গত মার্চ মাস থেকে নারী ও শিশুর ওপর নির্যাতন ৬৫ ভাগ বেড়েছে।

মানববন্ধন সঞ্চালনা করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার। জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম, বিকশিত নারী নেটওয়ার্ক, ইয়ুথ এন্ডিং হাঙ্গার, গুড নেইবারস বাংলাদেশ, অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) এবং আপন ফাউন্ডেশন মানববন্ধনে অংশগ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *