এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ

নিউজ দর্পণ, ঢাকা : ভোক্তা পর্যায়ে দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম নির্ধারণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। দাম কত হবে তা নির্ধারণে করণীয় ঠিক করতে আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) গণ-শুনানির আয়োজন করেছে সংস্থাটি।
গণ-শুনানিতে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপি গ্যাসের দাম ১ হাজার ২৫৯ টাকা প্রস্তাব করেছে বেসরকারি কোম্পানিগুলো। কেবল প্রমিতা এলপিজি’র জন্য প্রস্তাব করা হয়েছে ১ হাজার ২৪ টাকা। তবে এ দাম ৮৬৬ টাকা করা যেতে পারে বলে মত দিয়েছে বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটি।
এছাড়া সাড়ে ১২ কেজি এলপি গ্যাসের বিদ্যমান মূল্য ৬০০ টাকা থেকে বাড়িয়ে ৭০০ টাকা করার প্রস্তাব করেছে সরকারি প্রতিষ্ঠান এলপি গ্যাস লিমিটেড-এলপিজিএল।
বেসরকারি খাতের হিসাবে, দেশে বর্তমানে বছরে ১০ লাখ টন এলপিজির চাহিদা রয়েছে। গ্রাহক প্রায় ৩৮ লাখ। বাজারের ৯৮ শতাংশ বেসরকারি খাতের দখলে। বর্তমানে ২৯টি কোম্পানি এলপি গ্যাসের ব্যবসা করে।
বাজারে এখন ১২ কেজির এক সিলিন্ডার এলপিজি বিক্রি হয় ৯৫০ থেকে ১ হাজার ৫০ টাকায়। এ দর বেশ হেরফের হয়। ছোট একটি পরিবারে মাসে অন্তত দেড় হাজার টাকার গ্যাস লাগে। যেসব বাসায় সরকারি সংস্থার পাইপলাইনের গ্যাস–সংযোগ রয়েছে, তাদের দুই চুলার মাসিক ব্যয় ৯৭৫ টাকা। যাদের মিটার আছে, তাদের খরচ হয় ৬০০ টাকার আশপাশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *