উদ্বোধনের আগেই ভাতা বিতরণ করে দিল বিকাশ

নিউজ দর্পণ ডেস্ক: সামাজিক নিরাপত্তা কর্মসূচীর সুবিধাভোগীদেরকে মোবাইলের মাধ্যমে ভাতা বিতরণ আগামী ১৪ জানুয়ারি (বৃহস্পতিবার) প্রধানমন্ত্রী উদ্বোধনের কথা থাকলেও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস অপারেটর বিকাশ দুই দিন আগেই মঙ্গলবার তা সুবিধাভোগীদেরকে মোবাইলে পাঠিয়ে দিল।
পিরোজপুর ও লালমনিরহাট জেলার দুই হাজার ২’শ জন দুস্থের মোবাইল ফোনে ইতিমধ্যে তারা ৩৪ লাখ টাকা বিতরণ করে দিয়েছে বলে খবর পাওয়া গেছে।

সরকারি সূচী অনুসারে বৃহস্পতিবার ( ১৪ জানুয়ারি) সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই অর্থ বিতরণের কথা ছিল। সে জন্য সরকারের কাছ থেকে ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ও দুই হাজার ২’শ জন দুস্থকে প্রদানের জন্য ৩৪ লাখ টাকা পায়।

জানা গেছে, অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী চার জেলার ১৬ জন সুবিধাভোগীকে ভাতা বিতরণ করবেন।
তবে আগে থেকে ভাতা বিতরণ করে দেওয়ায় বিষয়টি নিয়ে অস্বস্তিতে পড়েছে সরকারের সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের কর্মকর্তারা।

সরকার এই প্রকল্পের আওতায় চারটি প্রকল্পের (বয়স্কভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতাভাতা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি) অনুকূলে ৮৮ লাখ ৫০ হাজার ভাতা ভোগীকে মোট ৫ হাজার ৮৮৫ কোটি ৬৪ লাখ টাকা বিতরণ করবে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে। এর মধ্যে ১২ লাখ ৩৭ হাজার ভাতা ভোগী এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ভাতা পাবেন। তাছাড়া বাকি সুবিধাভোগীদের মধ্যে ৭৫ শতাংশ ‘নগদ’ এর মাধ্যমে এবং বাকি ২৫ হাজার বিকাশ-এর মাধ্যমে ভাতা পাবেন।

এই ভাতা প্রাপ্তির ক্ষেত্রে সরকারের খরচ হচ্ছে প্রতি হাজারে সাত টাকা। তবে গ্রাহকর এর জন্যে বাড়তি কোনো অর্থ খরচ হবে না।

গতকাল সন্ধ্যার পরেই পিরোপজপুর সদরের শংকর পাশা এলাকার বয়স্কভাতা পেয়েছেন মোঃ মুজিবুল হক শেখ। তিনি বলেন, “মগরবের পর ১,৫০০ টাকা পাইছি। কাল বা পরশু টাকা তুলবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *