উত্তেজনা কমাতে ১৭ আগস্ট নেপালের সঙ্গে বৈঠকে বসছে ভারত

নিউজ দর্পণ ডেস্ক: মানচিত্র পরিবর্তনসহ বিভিন্ন বিষয়ে চলমান উত্তেজনার মধ্যে নেপালের সঙ্গে কূটনৈতিক বৈঠকে বসতে যাচ্ছে ভারত।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ১৭ আগস্ট নেপালের পররাষ্ট্র সচিব এবং কাঠমান্ডুতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বৈঠকে বসছেন। নিয়মিত বৈঠক বলা হলেও এতে সীমান্ত সমস্যা নিয়ে আলোচনা হবে বলে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে।

সম্প্রতি ভারতের অংশ নিয়ে নতুন মানচিত্র প্রকাশ করেছে নেপাল। ভারতের পক্ষ থেকে বিষয়টির প্রতিবাদ করা হলেও ওই ঘটনার পর সরকারিভাবে কাঠমান্ডুর সঙ্গে নয়াদিল্লির দ্বি-পাক্ষিক কোনো আলোচনা হয়নি। দুই কূটনীতিকের বৈঠকের মাধ্যমে এবার বিষয়টি নিয়ে খোলামেলা আলোচনা করা যাবে বলে মনে করছে ভারত।

আনন্দবাজারের খবরে বলা হয়, ভারতের অংশ নিয়ে নেপাল নতুন মানচিত্র প্রকাশ করার পর এই বৈঠকের তাৎপর্য ও গুরুত্ব অনেকটাই বেড়ে গিয়েছে। যদিও ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয় সরকারিভাবে রুটিন আলোচনার কথাই জানিয়েছে।

নেপালও জানিয়েছে, দু’পক্ষই ১৭ আগস্ট বৈঠকের ব্যাপারে সম্মত হয়েছে। এই বৈঠকেই ঠিক হবে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে পরবর্তী বৈঠক কবে হবে। জুন মাসেই ভারতের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরাকে নিজেদের অংশ দাবি করে ওই তিনটি এলাকা নিয়ে নতুন মানচিত্র প্রকাশ করেছে নেপাল।

দেশটির সংসদের নিম্ন ও উচ্চ উভয়কক্ষেই সেই সংবিধান সংশোধনী বিল পাস হওয়ার পর সরকারিভাবে সেই ম্যাপ প্রকাশও করেছে কেপি শর্মা ওলি সরকার। তারপর থেকেই দু’দেশের মধ্যে টানাপোড়েন শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *