আমরা জিততে চলেছি : জো বাইডেন

নিউজ দর্পণ ডেস্ক: মার্কিন নির্বাচনে ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলার পর ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জিততে চলেছেন তিনি।
হোয়াইট হাউসে যাওয়ার প্রস্তুতি ব্যাপারে ইতোমধ্যে ডেমোক্র্যাট দলীয় ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করেছেন বাইডেন। শুক্রবার সন্ধ্যায় তিনি বলেন, সংখ্যাগুলো আমাদের বলছে… এটা স্পষ্ট এবং বলা যায় যে, আমরা জিততে চলেছি।
২০০০ সালের পর মার্কিন নির্বাচনের ফলের জন্য এবারের মতো কখনই অপেক্ষা করতে হয়নি। গত মঙ্গলবার দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও এখন পর্যন্ত গণনা শেষ হয়নি। কারণ দেশটিতে এবার রেকর্ড ১০ কোটিরও বেশি মানুষ আগাম ভোট দিয়েছেন।
দেশটির মোট ২৪ কোটি ভোটারের মধ্যে ১৯ কোটি নির্বাচনে ভোট দেয়ার জন্য নিবন্ধন করেছিলেন। করোনাভাইরাস মহামারির কারণে জনসমাগম এড়াতে এবার দেশটিতে আগাম ভোটের পরিমাণ বেশি ছিল।
ভোটগ্রহণ হলেও এখনও হাজার হাজার ভোট গণনা বাকি রয়েছে। দুই প্রতিদ্বন্দ্বীর ভাগ্য ঝুলে আছে আলাস্কা (৩টি ইলেকটোরাল কলেজ ভোট), নেভাদা (৬টি ইলেকটোরাল কলেজ ভোট), পেনসিলভানিয়া (২০টি), নর্থ ক্যারোলিনা (১৫টি) এবং জর্জিয়া (১৬টি) অঙ্গরাজ্যে। এই পাঁচ অঙ্গরাজ্যের মধ্যে নেভাদা, পেনসিলভানিয়া ও জর্জিয়ায় এগিয়ে আছেন জো বাইডেন। এছাড়া আলাস্কা এবং নর্থ ক্যারোলিনায় এগিয়ে আছে ডোনাল্ড ট্রাম্প।
প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন ২৬৪ এবং রিপাবলিকান দলীয় জো বাইডেন ২১৪ টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। তবে নেভাদা, পেনসিলভানিয়া ও জর্জিয়ায় এগিয়ে থাকায় হোয়াইট হাউসের মসনদে বসতে চলেছেন জো বাইডেনই।

হোয়াইট হাউস দখলের মিশনে সংখ্যাগরিষ্ঠতায় ট্রাম্পের চেয়ে এগিয়ে থাকায় দেশজুড়ে বাইডেন সমর্থকরা জয় উদযাপনের ব্যাপক প্রস্তুতি নিতে শুরু করেছেন। ফিলাডেলফিয়ার রাস্তায় বাইডেন সমর্থকরা নাচ, গান করে বিজয় উদযাপন করেছেন। অন্যদিকে, ট্রাম্পের সশস্ত্র সমর্থকরা ফোনিক্স এবং ডেট্রোয়েট শহরে বিক্ষোভ মিছিল করেছেন।
কোনও ধরনের প্রমাণ দেখাতে না পারলেও রিপাবলিকান শিবির নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছে। ইতোমধ্যে কয়েকটি অঙ্গরাজ্যে নির্বাচনে জালিয়াতির অভিযোগে মামলাও দায়ের করেছে রিপাবলিকান পার্টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *